Wellcome to National Portal
বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ধর্ম বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জুন ২০২১

বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও হিংসায় উন্মত্ত পাশবিক শক্তিকে দমন করার জন্য আজকের পৃথিবীতে বুদ্ধের শিক্ষা একান্ত প্রয়োজন। -ধর্ম প্রতিমন্ত্রী


প্রকাশন তারিখ : 2021-05-31

শুভ বুদ্ধ পূর্ণিমা-২০২১ উদযাপন উপলক্ষে ‘বৌদ্ধ ধর্ম ও বিশ্বশান্তি’ শীর্ষক আলোচনা সভা

বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও হিংসায় উন্মত্ত পাশবিক শক্তিকে দমন করার জন্য আজকের পৃথিবীতে বুদ্ধের শিক্ষা একান্ত প্রয়োজন। -ধর্ম প্রতিমন্ত্রী

৩১মে, ২০২১

ঢাকা

ধর্ম প্রতিমন্ত্রী ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান মোঃ ফরিদুল হক খান এম.পি বলেছেন, বিশ্বমানবতার কল্যাণ সাধন, বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও হিংসায় উন্মত্ত পাশবিক শক্তিকে দমন করার জন্য আজকের পৃথিবীতে বুদ্ধের শিক্ষা একান্ত প্রয়োজন।

প্রতিমন্ত্রী বলেন,  লোভ, মোহ, হিংসা-দ্বেষ, লালসাকে অতিক্রম করে গৌতম বুদ্ধ সারা জীবন মানুষের কল্যাণে এবং শান্তি প্রতিষ্ঠায় অহিংসা, সাম্য, মৈত্রী ও করুণার বাণী প্রচার করেছেন। শান্তি ও সম্প্রীতির মাধ্যমে আদর্শ ও সুশীল সমাজ গঠন ছিল তাঁর পরম লক্ষ্য।

তিনি আরো বলেন, বৌদ্ধ ধর্মের সুদীর্ঘ ইতিহাস অহিংসার ইতিহাস, সাম্য ও মৈত্রীর ইতিহাস। সব ধর্মের প্রতি শ্রদ্ধা ও সহনশীলতা এই ধর্মের একটি আবশ্যর্কীয় দিক। বুদ্ধ বলেছেন- শান্তি বাইরে থেকে আসেনা, শান্তি আসে  মানুষের মন থেকে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের অন্যান্য সম্প্রদায়ের ন্যায় বৌদ্ধ সম্প্রদায়ের কল্যাণেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা  সরকারের সময়ে  বিভিন্ন উন্নয়ন প্রকল্প  গৃহীত ও বাস্তবায়িত হচ্ছে। ২০১৫ সাল হতে “প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক ও ধর্মীয় শিক্ষা প্রকল্প”  এর আওতায় ২০১৭ সাল পর্যন্ত মোট ১০০টি শিক্ষা কেন্দ্রে ৬,০০০ বৌদ্ধ শিশুকে শিক্ষা প্রদান করা হয়েছে। বর্তমানে ‘প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথিমিক ও ধর্মীয় শিক্ষা প্রকল্প’’২য় পর্যায়ে   ১২টি জেলার ৬২টি উপজেলায় ৩০০টি শিক্ষাকেন্দ্রের মাধ্যমে ২০,০০০ (বিশ হাজার) বৌদ্ধ শিশুকে প্রাক-প্রাথমিক ও ধর্মীয় ও নৈতিকতা শিক্ষা প্রদান করা হচ্ছে। ৩০০জন বৌদ্ধ ধর্মাবলম্বী মহিলা ও  পুরুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আমানত তহবিলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার  অতিরিক্ত ৪ (চার) কোটি টাকা বরাদ্দ প্রদানের ফলে বর্তমান ট্রাস্ট তহবিলের পরিমান ৭ (সাত) কোটি টাকায় উন্নীত হয়েছে।

 

তিনি বলেন, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট হতে বৌদ্ধ বিহার/প্যাগোডা মেরামত ও সংস্কারের জন্য  ২০০৯-১০ হতে জুন, ২০২০ পর্যন্ত ২ কোটি ৩০ লক্ষ টাকা অনুদান অগ্রাধিকার ভিত্তিতে দেশের অস্বচ্ছল বৌদ্ধ বিহারে প্রদান করা হয়েছে। এ ছাড়া ২০১৩ সাল হতে জুন, ২০২০ পর্যন্ত  মোট ৩০ লক্ষ ৬১ হাজার  টাকা চিকিৎসার জন্য অস্বচ্ছল ভিক্ষু/শ্রমন ও অসহায় ব্যক্তিকে  অনুদান প্রদান করা হয়েছে। ২০০৯খ্রি. হতে জুন,২০২০ খ্রি. পর্যন্ত মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে মোট ৬ কোটি ৮৫ লক্ষ টাকা দেশের বিভিন্ন বৌদ্ধ বিহারে প্রদান করা হয়েছে। চলতি বছর ২০২১ সালে শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপন উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে আরো  ১ (এক) কোটি বরাদ্দ প্রদান করা হয়েছে যা সারা দেশের বৌদ্ধ বিহার সমূহে বিতরণের কাজ চলছে।

প্রতিমন্ত্রী আরো বলেন,বাংলাদেশের অর্থায়নে নেপালের লুম্বিনীতে একটি বৌদ্ধবিহার নির্মাণের লক্ষ্যে ৬০ কোটি ৬৭ লক্ষ ৯৭ হাজার টাকার একটি ডিপিপি প্রস্তুত করা হয়েছে।নেপাল সরকার বিভিন্ন দেশের বৌদ্ধ ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে আশ্রম/প্যাভিলিয়ন নির্মাণের জন্য বাংলাদেশের অনুকূলে একটি প্লট বরাদ্দ প্রদান করেছে।

বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান  মি. সুপ্ত ভূষন বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত অনলাইন সভায় বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান -1. মি. রমেশ চন্দ্র সেন এম.পি, সিনিয়র ভাইস চেয়ারম্যান-2 মিসেস আরমা দত্ত এম.পি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের  সচিব মো. নূরুল ইসলাম পিএইচডি, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের  দপ্তর সম্পাদক ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সভায় অন্যান্যদের আলোচনায় অংশগ্রহণ করেন - শ্রীমৎ প্রজ্ঞানন্দ মহাথের, অধ্যক্ষ, শাক্যমুনি বৌদ্ধ বিহার, মিরপুর, ঢাকা, শ্রীমৎ বোধিমিত্র মহাথর, মহাসচিব, বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভা,ড. শ্রীমৎ সংঘপ্রিয় মহাথের, মহাসচিব, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা, শ্রীমৎ আসিন জিন রক্ষিত মহাথের, পরিচালক, বোধিজ্ঞান ভাবনা কেন্দ্র, সাভার, ঢাকা, শ্রীমৎ এস. লোকজিৎ থের, অধ্যক্ষ, চান্দগাঁও সার্বজনীন শাক্যমুনি বুদ্ধ বিহার, শ্রীমৎ সুনন্দপ্রিয় ভিক্ষু, মহসিচিব, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন, মি: পি.আর বড়ুয়া, সাবেক ডি.আই.জি,  মহাসচিব, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ, ঢাকা,মি: দিব্যেন্দু বিকাশ চৌধুরী, সভাপতি, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন, ঢাকা, মি: অশোক বড়ুয়া, চেয়ারম্যান, আর.কে.কে বাংলাদেশ চেপ্তার, ঢাকা, মি: রাহুল বড়ুয়া, পানি সম্পদ বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ,অধ্যাপক ড: বিমান বড়ুয়া, সাবেক চেয়ারম্যান, পালি ও বুড্ডিস্ট স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, মিসেস সুচরিতা বড়ুয়া, সিনিয়র, বাংলা ভিশন, ঢাকা, অধ্যাপিকা মিসেস অঞ্জলী বড়ুয়া, অধ্যাপক জগন্নাথ বড়ুয়া, মিসেস কেমী বড়ুয়া, ট্রাস্টি এড. দীপংকর বড়ুয়া পিন্টু, ট্রাস্টি মিসেস রূপনা চাকমা, ট্রাস্টি মি. ডালিম কুমার বড়ুয়া ও মিসেস ববিতা বড়ুয়া প্রমখ।

অনলাইন আলোচনা সভায় বৌদ্ধদের ধর্মীয়গুরু ও বৌদ্ধ সমাজের এবং বৌদ্ধ সংগঠনের বিশিষ্ট নেতৃবর্গ  উপস্থিত ছিলেন।

স্বাক্ষরিত

৩১/৫/২০২১

( মোহাম্মদ আনোয়ার হোসাইন)

সিনিয়র তথ্য কর্মকর্তা

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়

ফোন : ০১৮১৯১৪৩১৯০


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon